ফের উত্তপ্ত মনিপুর স্কুল, বহিরাগতদের হামলায় ২০ শিক্ষক আহত

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:২৭ AM, ১৮ মে ২০২৩

এডুকেশনটুডে রিপোর্ট: ফের উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানীর মনিপুর স্কুল। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া নিয়ে আন্দোলনে নেমেছেন শিক্ষকদের একটি অংশ। আন্দোলনরত শিক্ষকদের ওপর বহিরাগতদের হামলার অভিযোগও উঠেছে।

বুধবার (১৭ মে) প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ সিনিয়র শিক্ষক জাকির হোসেনকে অব্যাহতি দিয়ে নোটিশ জারি করে এডহক কমিটির সভাপতি। তবে সেই নোটিশ প্রত্যাখ্যান করে আন্দোলনে নামেন শিক্ষকরা।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল থেকেই মনিপুর মূল বালিকা বিদ্যালয় ভবনের সামনে আন্দোলন করেন শিক্ষকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

জানা গেছে, আদালতের রায়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রধান শিক্ষক হিসেবে জাকির হোসেন দায়িত্ব পালন করছিলেন । কিন্তু প্রতিষ্ঠানটি এডহক কমিটির সভাপতি দেলোয়ার হোসেন তাকে অব্যাহতি দিয়ে আখলাক হোসেন নামে একজন শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেন। বিষয়টির প্রতিবাদ করলে বুধবার বিকালে বহিরাগতদের দিয়ে তাদের ওপর হামলা চালানো হয়। এতে প্রায় ২০ জন শিক্ষক আহত হন।

শিক্ষকরা বলেন, জাকির হোসেনকে দায়িত্ব দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। তাকে অব্যাহিত দিলে একমাত্র ওই প্রতিষ্ঠানটি পারে। এর বাইরে এডহক কমিটির এভাবে কাউকে অব্যাহতি দেওয়ার সুযোগ নেই। বৃহস্পতিবারের মধ্যে যদি এই অবৈধ চিঠি প্রত্যাহার করা না হয় তবে ক্লাস বর্জন করে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এডহক কমিটির এমন কাজের এখতিয়ার নেই।

আপনার মতামত লিখুন :