এক বছরে তিন বিসিএস শেষ করার পরিকল্পনা পিএসসি’র

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:২৯ AM, ২৪ অক্টোবর ২০২২

এডুকেশনটুডে রিপোর্ট: এক বছরে তিনটি বিসিএস শেষ করার রূপরেখা তৈরি করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী এই কার্যক্রম করতে চায় প্রতিষ্ঠানটি। এই তিনটি বিসিএসে মোট ৫ হাজার ৬৫৯ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ পাবেন। বিসিএসগুলো হলো ৪১তম, ৪৩তম ও ৪৪তম।

পিএসসি–সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখার কাজ শেষ পর্যায়ে। নভেম্বরের শুরুর দিকে এই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ফল প্রকাশের পরে দ্রুত সময়ের মধ্যে শুরু করা হবে মৌখিক পরীক্ষা।

জানা যায়, ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার পর চূড়ান্ত ফল প্রকাশ পর্যন্ত পাঁচ মাস সময় নেয়া হবে। সেই হিসাবে আগামী বছরের মার্চ-এপ্রিলে এই বিসিএসের প্রার্থীদের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। এই বিসিএসে ২ হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা।

গত আগস্ট মাসে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা নেয়া হয়েছে। এখন সেই পরীক্ষার খাতা দেখা হচ্ছে। ৪১তম বিসিএসে ৩১৮ জন পরীক্ষকের খাতায় ত্রুটি পাওয়ায় ওই বিসিএসের কার্যক্রম বাধাগ্রস্ত হয়। এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ৪৩তম বিসিএসের খাতা দেওয়ার সময় পরীক্ষকদের আগের ভুলগুলো দেখানো হয় এবং তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া খাতা দেখার সময়সীমা নির্ধারণ করে দেয় পিএসসি।

জানা যায়, তিন মাসের মধ্যে খাতা দেখা হলে দ্রুত সময়ে মৌখিক পরীক্ষাও শেষ করা হবে। নভেম্বরে এ পরীক্ষার ফল প্রকাশ করা যাবে বলে আশা প্রকাশ করছে পিএসসি। এরপর মৌখিক পরীক্ষা শুরু হবে। আগামী বছরের এপ্রিল বা মে-এর মধ্যে এই বিসিএসের কার্যক্রম শেষ হয়ে যাবে। ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগ করা হবে।

আগামী ২৯ ডিসেম্বর থেকে ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। সূত্র জানায়, এই পরীক্ষা শেষ করে তিন মাসের মধ্যে ফল প্রকাশ করার লক্ষ্য নির্ধারণ করেছে পিএসসি। পরে দ্রুত সময়ের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করে আগামী বছরের জুলাই মাসের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করার লক্ষ্যে কাজ করছে পিএসসি। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা।

আপনার মতামত লিখুন :