‘শরীফ থেকে শরীফা’ গল্প নিয়ে নতুন যে সিদ্ধান্ত নিল শিক্ষা মন্ত্রণালয়

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:০০ AM, ০৬ ফেব্রুয়ারী ২০২৪

এডুকেশনটুডে রিপোর্ট: সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের আলোচিত ‘শরীফার গল্প’ এর কিছু বিষয় পরিবর্তন হচ্ছে। এছাড়াও বিভিন্ন শ্রেণীর বইয়ে যে অসংগতি, ভুল রয়েছে তা চিহ্নিত করে সংশোধন করা হবে। আগামী মার্চের মধ্যে এসব সংশোধনী মাঠ পর্যায়ে পাঠানো হবে। একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে মাউশি, ঢাকা বোর্ড, এনসিটিবির সাথে বিভিন্ন উস্যুতে বৈঠক হয়। বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।‌

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে মূল্যায়ন পদ্ধতি ও কারিকুলাম নিয়ে গঠিত সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।‌ কমিটি সব বই পর্যালোচনা ও ভুল চিহ্নিত করে তা সংশোধনের জন্য সুপারিশ করবে।‌ আমরা আশা করছি আগামী মার্চ মাসের মধ্যে কমিটির সুপারিশ হাতে পাব এবং দ্রুত সময়ের মধ্যে তা মাঠ পর্যায়ে পৌঁছে দেওয়া হবে।

এর আগে ‘শরীফার গল্প’ দুটি লাইন বাদ দেওয়ার দাবি জানিয়েছেন সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু। রবিবার (৪ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এ আহবান জানান তিনি।

বিতর্ক উঠার পর গল্পটি পর্যালোচনা করার জন্য উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এ কমিটি আনুষ্ঠানিকভাবে কয়েকটি বৈঠক করেছে বলে জানা গেছে।

এর আগে গত ১৯ জানুয়ারি রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক: বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে জাতীয় শিক্ষাক্রমের সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ের দুটি পৃষ্ঠা ছিড়ে আলোচনায় আসেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব উৎস। এরপর বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা ও বিতর্ক শুরু হয়।

ওই সেমিনারে আসিফ মাহতাব অভিযোগ করেন, সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে থাকা ‘ট্রান্সজেন্ডার’ নিয়ে শিক্ষার্থীদের ‘মগজধোলাই’ করা হচ্ছে। এ সময় তিনি ওই বইয়ের ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’ অধ্যায়ের ‘শরীফার গল্প’ অংশের পৃষ্ঠা ছিড়ে ফেলেন।

আপনার মতামত লিখুন :