গুচ্ছ ভর্তি নিয়ে ৩৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে আজ বসছে ইউজিসি

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৮ AM, ১৪ জানুয়ারী ২০২৪

এডুকেশনটুডে রিপোর্ট: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা করতে সভা ডেকেছে তদারক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আজ রোববার ইউজিসি ভবনে এ সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সভায় ভর্তি পরীক্ষা কবে আয়োজন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এছাড়া নতুন যে তিনটি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে, তাদের মধ্যে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়কে কৃষি গুচ্ছে এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুরকে জিএসটি গুচ্ছে অন্তর্ভুক্ত করা নিয়েও সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ইউজিসির একটি সূত্র জানায়, ‘২২টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা করতে সভা ডাকা হয়েছে। সভায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে যে সমস্যাগুলো দেখা দিয়েছিল, সেগুলো সমাধানের বিষয়েও আলোচনা করা হবে।’

এর আগে গত ৪ জানুয়ারি ৩৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সভার বিষয়টি জানিয়ে চিঠি পাঠায় ইউজিসি। চিঠিতে বলা হয়েছে, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ১৪ জানুয়ারি ইউজিসি ভবনে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

যেসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি দেয়া হয়েছে তারা হলেন— কৃষি ও জিএসটি গুচ্ছভুক্ত ৩১ বিশ্ববিদ্যালয় এবং আগামী শিক্ষাবর্ষ থেকে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাওয়া কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, কৃষি বিশ্ববিদ্যালয়গুলো ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে এবং বিজ্ঞান-প্রযুক্তি ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলো ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠনের মাধ্যমে দেশের সব বিশ্ববিদ্যালয়গুলোতে একক ভর্তি পরীক্ষার অধীনে আনার কথা থাকলেও বিভিন্ন জটিলতায় শেষপর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।

আপনার মতামত লিখুন :