মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ছে

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:১৬ AM, ২৯ নভেম্বর ২০২৩

এডুকেশনটুডে রিপোর্ট: সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, বর্তমানে মেডিকেল ভর্তি পরীক্ষার ফি এক হাজার টাকা। ২০১২ সাল থেকে ভর্তি পরীক্ষার ফি এক হাজার টাকাই নেওয়া হচ্ছে। তবে কাগজের মূল্য বৃদ্ধিসহ সব কিছুর দামই বেড়েছে। এই অবস্থায় ভর্তি পরীক্ষার ফি বাড়ানোর বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সপ্তাহে মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

সূত্র আরও জানায়, মেডিকেল ভর্তি পরীক্ষার ফি কত টাকা বাড়ানো হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। তবে পরীক্ষার ১২০০ টাকা করা হতে পারে।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল বলেন, ‘এক যুগ ধরে মেডিকেল ভর্তি পরীক্ষার ফি বাড়ানো হয়নি। সেজন্য এবার ফি সমন্বয় করা হবে। পরীক্ষার ফি বাড়ানো হলেও এটি খুব একটা প্রভাব ফেলবে না।’

এদিকে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি আয়োজন করা হতে পারে। এ সংক্রান্ত একটি প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

আপনার মতামত লিখুন :