ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে অর্ধবার্ষিক পরীক্ষা হবে না

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:০০ AM, ১১ মে ২০২৩

এডুকেশনটুডে রিপোর্ট: নতুন কারিকুলামে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি।

বুধবার (১০ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর পরীক্ষা ও মূল্যায়নের সময়সূচি (রুটিন) পরিবর্তনের আদেশ জারি করে।

এতে বলা হয়, ২০২৩ সালের অর্ধবার্ষিক ও প্রাক-নির্বাচনি পরীক্ষার সময়সূচি ১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত করা হয়েছে।

অফিস আদেশে জানানো হয়, বর্তমানে এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী যেসব বিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র রয়েছে সেসব বিদ্যালয়ে ৩১ মে পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। জাতীয় শিক্ষাক্রম ২০২৩ অনুযায়ী অর্ধবার্ষিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। অর্ধবার্ষিক মূল্যায়নে নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রতিটি বিষয়ের কাঙ্ক্ষিত যোগ্যতার মূল্যায়ন—প্রচলিত পেপার-পেন্সিল পরীক্ষার মাধ্যমে সম্ভব নয়। নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য শিক্ষার্থী মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থীদের বিভিন্ন কাজ, অ্যাসাইনমেন্ট, প্রকল্পভিত্তিক কাজ, অনুসন্ধানমূলক কাজ ইত্যাদির মাধ্যমে মূল্যায়নের পরিকল্পনা করা হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন এনসিটিবি থেকে পাওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যালয়গুলোতে পাঠানো হবে।

অফিস আদেশে বলা হয়, অর্ধবার্ষিক মূল্যায়নের শিক্ষার্থী মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী পাঁচ কর্মদিবস প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম ও ১০টি বিষয়ের জন্য ১০ কর্মদিবস অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রয়োজন। এর পরিপ্রেক্ষিতে অর্ধবার্ষিক প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম ও অর্ধবার্ষিক মূল্যায়ন, পরীক্ষা, প্রাক-নির্বাচনি পরীক্ষা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার জন্য অনুরোধ জানানো হলো।

আগামী ৩১ মে থেকে ৬ জুন ষষ্ঠ ও সপ্তম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম এবং অষ্টম থেকে দশম শ্রেণির জন্য স্বাভাবিক শ্রেণি কার্যক্রম। শ্রেণি কার্যক্রম শেষে ৭ জুন থেকে ২২ জুন ষষ্ঠ থেকে দশম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়ন, অর্ধবার্ষিক পরীক্ষা, প্রাক-নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :