পাঠ্যবইয়ের ভুল সংশোধন হবে, ইস্যু বানাবেন না: শিক্ষামন্ত্রী

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:০৩ AM, ২১ জানুয়ারী ২০২৩

এডুকেশনটুডে রিপোর্ট: দেশের অগ্রযাত্রায় শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পাঠ্যবইয়ের সামান্য ভুল বড় করে উপস্থাপন করে ইস্যু বানাবেন না। তিনি বলেন, পাঠ্যবইয়ে ভুল থাকলে সেটি সংশোধন হবে। গতকাল রাজধানী সেন্ট গ্রেগরিস স্কুল অ্যান্ড কলেজে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

‘টিজিএস ডে-২০২৩’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটির সাবেক শিক্ষার্থীদের সংগঠন দ্য গ্রেগরিয়ান সোসাইটি। সংগঠনের সভাপতি ইউসুফ রেজাউর রহমানের সভাপতিত্বে এবং সৈয়দ এ হাবিবের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন- প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্রাদার উজ্জ্বল প্লাসিড পেরেইরা। এ সময় সপ্তম শ্রেণির ‘বিজ্ঞান, অনুসন্ধানী পাঠ’ বইয়ে চৌর্যবৃত্তির অভিযোগের বিষয়েও কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমের সব বইয়ের পরীক্ষামূলক সংস্করণ ছাপানো হয়েছে। ভুল থাকলে তা সংশোধন করা হবে। তিনি বলেন, ২০২৫ সালের নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষাব্যবস্থার রূপান্তর হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম হাতিয়ার হবে দক্ষতাভিত্তিক প্রায়োগিক শিক্ষা। শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, দক্ষতার দিক দিয়ে আরও সমৃদ্ধশালী হতে হবে শিক্ষার্থীদের। তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় বর্তমানে দেশের প্রত্যন্ত অঞ্চল বলে কিছু নেই। আমরা এখন খুব সহজেই দেশের যেকোনো অঞ্চলের সঙ্গে যোগাযোগ করতে পারি। আমরা চাই শিক্ষাব্যবস্থায়ও রূপান্তর আনতে, আর সে পথেই আমরা হাঁটছি।

আপনার মতামত লিখুন :