অষ্টম শ্রেণিতে বৃত্তি পরীক্ষা হবে না

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:১৫ AM, ১৪ ডিসেম্বর ২০২২

এডুকেশনটুডে রিপোর্ট: ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, এবার অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষা নেয়ার কোনো পরিকল্পনা নেই।

অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা গেলেও মাদ্রাসার ইবতেদায়ি শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেন, ‘ইবতেদায়ির সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে নেয়া হতো। এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সমাপনী পরীক্ষা না নিয়ে বৃত্তি পরীক্ষা নিচ্ছে। নিয়ম অনুযায়ী, আমাদের বৃত্তি পরীক্ষাও তাদের নেয়ার কথা।’ বিস্তারিত জানতে অধিদপ্তরের সঙ্গে কথা বলার পরামর্শ দেন তিনি।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন এ বিষয়ে বলেন, ‘পরীক্ষা তো আর অধিদপ্তর নিতে পারে না। সেই জনবলও আমাদের নেই। তবে পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে কি না, আমার জানা নেই।’

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মো. নজরুল ইসলাম বলেন, ‘বৃত্তি পরীক্ষার আয়োজন নিয়ে আন্তমন্ত্রণালয় বৈঠক হয়েছিল। সেখানে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হলেও ইবতেদায়ির বৃত্তি পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তারা পরীক্ষা নেবে কি না, আমাদের জানা নেই।’

২০০৯ সালে জাতীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা নেয়া শুরু করে সরকার। প্রথমে শুধু সাধারণ ধারার শিক্ষায় এটি সীমাবদ্ধ ছিল। পরে মাদ্রাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পঞ্চম শ্রেণি সমমান) পরীক্ষায় এটি চালু করা হয়। ২০১০ সালে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেয়া শুরু হয়। এই দুই পাবলিক পরীক্ষা চালুর পরই বন্ধ হয়ে যায় পঞ্চম ও অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষা।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে অনুষ্ঠিত হয়নি জেএসসি ও জেডিসি পরীক্ষা। এবারও এই দুই পাবলিক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে শুরু হওয়া নতুন পাঠক্রম অনুযায়ী পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষা থাকবে না।

আপনার মতামত লিখুন :